বায়োইনফরমেটিক্স কাকে বলে-বায়োইনফরমেটিক্স ব্যবহারের ক্ষেত্র

বায়োইনফরমেটিক্স (Bioinformatics)

বায়োইনফরমেটিক্স একটি আন্তঃশাস্ত্রীয় ক্ষেত্র যা জীব বা জীববিদ্যা সংক্রান্ত কাজে ব্যবহৃত ডেটার সংরক্ষণ, আহরণ, সাজানো এবং বিশ্লেষণ ইত্যাদি কাজের জন্য বিভিন্ন পদ্ধতির আবিষ্কার এবং সফটওয়্যার উন্নয়ন করে। এটি আন্তঃশাস্ত্রীয় ক্ষেত্র হিসাবে জীববিদ্যা পদার্থবিদ্যা, গণিত, রসায়ন, প্রকৌশল, মেডিসিন ও পরিসংখ্যানকে একীভূত করে।

উইকিপিডিয়া অনুসারে- "বায়োইনফরমেটিক্স হলো এমন একটি আন্তঃশাস্ত্রীয় ক্ষেত্র যা জীব সংক্রান্ত ডেটা বিশ্লেষণ করে বুঝার জন্য উপযুক্ত পদ্ধতি এবং সফটওয়্যার টুলস্ উন্নয়ন করে। (Bioinformatics
as an interdisciplinary field develops methods and software tooly for understanding biological dana)
PHYSICS

বায়োইনফরমেটিক্স উদ্দেশ্য হলো-

(১) জৈবিক প্রক্রিয়া সঠিকভাবে অনুধাবন করা। বিশেষ করে জীন।
CHEMISTRY
INFORMANTICS
বিষয়ক তথ্যানুসন্ধান করে জ্ঞান তৈরি করা। (২) স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া ব্যাহত হওয়ার কারণ অনুধাবন করা যা রোগ-বালাইয়ের তৈরি করে। বিশেষ করে রোগ- বালাইয়ের কারণ হিসাবে জীনের প্রভাব সম্পর্কিত জ্ঞান আহরণ করা। (৩) ঔষধের গুণাগুণ উন্নত ও নতুন ঔষধ আবিষ্কারের প্রচেষ্টা করা।
বায়োইনফরমেটিক্সের প্রধান কাজ হচ্ছে জীববিজ্ঞান সংক্রান্ত কাজে
Computer Systems
Biological Systems
ব্যবহৃত প্রয়োজনীয় তথ্য ও জ্ঞানকে বিকশিত করার জন্য সফটওয়্যার সামগ্রী তৈরি করা। অন্যভাবে বলা যায় যে, "Bioinformatics is the application of computer technology to the management of biological informationথ্য ব্যবস্থাপনার কাজে কম্পিউটার প্রযুক্তির প্রয়োগই হলো বায়োইনফরমেটিক্স)।
Bioinformatice
জীববিজ্ঞানের অনেক ক্ষেত্রেই বায়োইনফরমেটিক্স এখন একটি আত্বপূর্ণ অংশ। জৈব তথ্যকে সাজিয়ে গুছিয়ে সংরক্ষণ করার জন্য শক্তিশালী ডেটাবেজ এবং ইনফরমেশন সিস্টেম ব্যবহৃত হয়। এই ধরনের ইনফরমেশন সিস্টেমে কৃত্তিম বুদ্ধিমত্তা (artificial intelligence), সফট্ কম্পিউটিং, ডেটা মাইনিং, ইমেজ প্রসেসিং সিমুলেশন ইত্যাদি বিভিন্ন দক্ষ অ্যালগরিদম ব্যবহৃত হয়। বায়োইনফরমেটিক্স পদ্ধতিতে সফটওয়্যার টুলস হিসাবে Java. CH., XML, Perl, C, C++, Python, R, SQL, CUDA, MATHLAB, Spread Sheet Analysis ইত্যাদি অ্যাপ্লিকেশন ব্যবহৃত হয়ে থাকে।

বায়োইনফরমেটিক্স এর প্রয়োগ/ব্যবহার

প্যার্টান রিকোগনিশন, ডেটা মাইনিং, মেশিন ল্যাংগুয়েজ অ্যালগরিদম, ভিজ্যুয়ালাইজেশন ইত্যাদি ক্ষেত্রে বায়োইনফরমেটিক্স ব্যবহৃত হচ্ছে। বিভিন্ন গবেষণার ক্ষেত্রে বায়োইনফরমেটিক্স ব্যাপক হারে ব্যবহৃত হচ্ছে। উল্লেখযোগ্য গবেষণাগুলির মধ্যে রয়েছে সিকুয়েন্স এলাইনমেন্ট, ডিএনএ ম্যাপিং, ডিএনএ এনালাইসিস, জিন ফাইন্ডিং, জিনোম সমাগম, ড্রাগ নকশা, ড্রাগ আবিষ্কার, প্রোটিনের গঠন, প্রোটিনের ভবিষ্যত গঠন, জিন সূত্রের ভবিষ্যত, প্রোটিন- প্রোটিনের মিথস্ক্রিয়া, জিনোম এর ব্যাপ্তি এবং বিবর্তনের মডেলিং ইত্যাদি।

বায়োইনফরমেটিক্স এর সফ্টওয়্যার সামগ্রী

বিভিন্ন বায়োমেটিক্স কোম্পানি বায়োমেট্রিক সফটওয়্যার হিসাবে খুবই জটিল গ্রাফিক্যাল প্রোগ্রাম এবং স্বতন্ত্র ওয়েব সার্ভিস ব্যবহার করে থাকে। বর্তমানে অনেক ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার রয়েছে। জৈব তথ্য বিশ্লেষণের জন্য প্রতিনিয়ত নতুন নতুন অ্যালগরিদমের প্রয়োজন হচ্ছে। ওপেন সোর্স সফটওয়্যার থাকার ফলে গবেষকরা খুব সহজেই তাদের গবেষণায় নতুন নতুন অ্যালগরিদম তৈরি করতে পারছে এবং তাদের গবেষণায় নতুন নতুন সম্ভাবনার সুযোগ তৈরি হচ্ছে। ওপেন সোর্স সফটওয়্যারকে যেহেতু বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে শেয়ার করা যায় এবং নিজের মতো করে পরিবর্তন, পরিবর্ধন করা যায় তাই সহজেই ইহাকে জৈব তথ্যের সাথে একীভূত করা সম্ভব হয়। ওপেনসোর্স। বায়োইনফরমেটিক্স সফটওয়্যার হিসাবে Bioconductor, BioPeri, Biopython, BioJava, BioRuby, Biclips. EMBOSS, Tavera Workbench, UGENE ইত্যাদি এবং বিভিন্ন প্রকার ওয়েবভিত্তিক সফটওয়্যার ব্যবহার হয়। ওপেনসোর্স এর রক্ষণাবেক্ষণ এবং এর আরও সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে একটি অ-লাভজনক প্রতিষ্ঠান ওপেন। বায়োইনফরমেটিক্স ফাউন্ডেশন ২০০০ সাল থেকে বায়োইনফরমেটিক্স ওপেন সোর্স কনফারেন্স (BOSC) এর পৃষ্ঠপোষকতা করে আসছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url