ড্রাগন ফল কেন খাবেন

ড্রাগন ফল, পিটাহায়া বা স্ট্রবেরি নাশপাতি নামেও পরিচিত, এটি একটি কম ক্যালোরিযুক্ত গ্রীষ্মমন্ডলীয় ফল যা তার প্রাণবন্ত লাল ত্বক এবং মিষ্টি, বীজের দাগযুক্ত সজ্জার জন্য পরিচিত। এটিতে পুষ্টি, প্রিবায়োটিক ফাইবার এবং অন্যান্য স্বাস্থ্যকর পদার্থ রয়েছে।

এর অনন্য চেহারা এবং প্রশংসিত সুপারফুড শক্তি এটিকে ভোজনরসিক এবং স্বাস্থ্য-সচেতনদের মধ্যে জনপ্রিয় করে তুলেছে।

ভাগ্যক্রমে, ড্রাগন ফলের অনেক সুবিধা উপভোগ করার জন্য আপনাকে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বাস করতে হবে না। আসলে, আপনি বিশ্বব্যাপী সুপারমার্কেটগুলিতে এটি তাজা বা হিমায়িত পেতে পারেন।

এখানে ড্রাগন ফলের 7 টি স্বাস্থ্য উপকারিতা রয়েছে, সমস্ত প্রমাণের ভিত্তিতে। 


1. পুষ্টিতে উচ্চ

ড্রাগন ফল ক্যালোরি কম কিন্তু প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবারও রয়েছে। ড্রাগন ফল ক্যালোরিতে কম তবে ভিটামিন, খনিজ এবং উপকারী উদ্ভিদ যৌগ যেমন পলিফেনল, ক্যারোটিনয়েড এবং বিটাসায়ানিন সমৃদ্ধ।


এখানে এক কাপ পরিবেশনে (227 গ্রাম) প্রধান পুষ্টির একটি রাউডাউন রয়েছে (1 বিশ্বস্ত উত্স, 2):


ক্যালোরি: 136

প্রোটিন: 3 গ্রাম

চর্বি: 0 গ্রাম

কার্বোহাইড্রেট: 29 গ্রাম

ফাইবার: 7 গ্রাম

আয়রন: RDI এর 8%

ম্যাগনেসিয়াম: RDI এর 18%

ভিটামিন সি: RDI এর 9%

ভিটামিন ই: RDI এর 4%

প্রয়োজনীয় পুষ্টির বাইরে, ড্রাগন ফল পলিফেনল, ক্যারোটিনয়েড এবং বিটাসায়ানিনের মতো উপকারী উদ্ভিদ যৌগ সরবরাহ করে


2. দীর্ঘস্থায়ী রোগের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে

ফ্রি র‌্যাডিক্যাল হল অস্থির অণু যা কোষের ক্ষতি করে, যা প্রদাহ এবং রোগের কারণ হতে পারে।

এটি মোকাবেলা করার একটি উপায় হল ড্রাগন ফলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়া।

অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করে কাজ করে, এইভাবে কোষের ক্ষতি এবং প্রদাহ প্রতিরোধ করে।

অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারগুলি দীর্ঘস্থায়ী রোগ যেমন হৃদরোগ, ক্যান্সার, ডায়াবেটিস এবং আর্থ্রাইটিস প্রতিরোধে সহায়তা করতে পারে (4 বিশ্বস্ত উত্স)।

ড্রাগন ফলের মধ্যে বিভিন্ন ধরণের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার মধ্যে রয়েছে (5 বিশ্বস্ত উত্স):

ভিটামিন সি: পর্যবেক্ষণমূলক গবেষণায় ভিটামিন সি গ্রহণ এবং ক্যান্সারের ঝুঁকির মধ্যে সম্পর্ক পাওয়া গেছে। উদাহরণ স্বরূপ, 120,852 জন মানুষের উপর করা একটি সমীক্ষায় ভিটামিন সি বেশি খাওয়ার সাথে মাথা ও ঘাড়ের ক্যান্সার কম হয় (6 বিশ্বস্ত উৎস)।

বেটালাইনস: টেস্ট-টিউব অধ্যয়নগুলি নির্দেশ করে যে বেটালাইন অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে পারে এবং ক্যান্সার কোষগুলিকে দমন করার ক্ষমতা থাকতে পারে (7 বিশ্বস্ত উত্স)।

ক্যারোটিনয়েড: বিটা-ক্যারোটিন এবং লাইকোপিন হল উদ্ভিদের রঙ্গক যা ড্রাগন ফলকে তার প্রাণবন্ত রঙ দেয়। ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবারগুলি ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত করা হয়েছে (8 বিশ্বস্ত উত্স, 9 বিশ্বস্ত উত্স, 10 বিশ্বস্ত উত্স)।

গুরুত্বপূর্ণভাবে, অ্যান্টিঅক্সিডেন্টগুলি বড়ি আকারে বা সম্পূরক হিসাবে না হয়ে খাবারে প্রাকৃতিকভাবে খাওয়া হলে সবচেয়ে ভাল কাজ করে। প্রকৃতপক্ষে, অ্যান্টিঅক্সিডেন্ট সম্পূরকগুলির ক্ষতিকারক প্রভাব থাকতে পারে এবং চিকিৎসা তত্ত্বাবধান ছাড়াই সেগুলি গ্রহণের সুপারিশ করা হয় না (11 বিশ্বস্ত উত্স, 12 বিশ্বস্ত উত্স)।

অন্যদিকে, ড্রাগন ফল অত্যন্ত সুপারিশ করা হয়।


3. ফাইবার সঙ্গে লোড

খাদ্যতালিকাগত ফাইবারগুলি হজমযোগ্য কার্বোহাইড্রেট যা সম্ভাব্য স্বাস্থ্য সুবিধাগুলির একটি বিস্তৃত তালিকা নিয়ে গর্ব করে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ মহিলাদের জন্য প্রতিদিন 25 গ্রাম এবং পুরুষদের জন্য 38 গ্রাম ফাইবার সুপারিশ করে। অ্যান্টিঅক্সিডেন্টের মতো, ফাইবার সাপ্লিমেন্টে খাবারের ফাইবারের মতো একই স্বাস্থ্য সুবিধা নেই (13 বিশ্বস্ত উত্স, 14 বিশ্বস্ত উত্স)।

প্রতি এক কাপ পরিবেশন 7 গ্রাম সহ, ড্রাগন ফল একটি দুর্দান্ত পুরো-খাদ্য উত্স (1 বিশ্বস্ত উত্স)।

যদিও ফাইবার সম্ভবত হজমের ক্ষেত্রে তার ভূমিকার জন্য সবচেয়ে সুপরিচিত, গবেষণা পরামর্শ দিয়েছে যে এটি হৃদরোগের বিরুদ্ধে সুরক্ষা, টাইপ 2 ডায়াবেটিস পরিচালনা এবং একটি স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখতে ভূমিকা রাখতে পারে (13 বিশ্বস্ত উত্স, 15 বিশ্বস্ত উত্স, 16 বিশ্বস্ত উত্স)।

যদিও আরও গবেষণা প্রয়োজন, কিছু পর্যবেক্ষণ গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে উচ্চ ফাইবারযুক্ত খাবার কোলন ক্যান্সারের বিরুদ্ধে রক্ষা করতে পারে (17 বিশ্বস্ত উত্স, 18 বিশ্বস্ত উত্স, 19 বিশ্বস্ত উত্স)।

যদিও কোনও গবেষণায় ড্রাগন ফলকে এই শর্তগুলির কোনওটির সাথে যুক্ত করা হয়নি, তবে এর উচ্চ-ফাইবার সামগ্রী আপনাকে আপনার প্রস্তাবিত দৈনিক মানগুলি পূরণ করতে সহায়তা করতে পারে।

যাইহোক, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে উচ্চ-ফাইবার ডায়েটে ত্রুটি থাকতে পারে, বিশেষ করে যদি আপনি কম ফাইবারযুক্ত খাবারে অভ্যস্ত হন। পেটের অস্বস্তি এড়াতে, ধীরে ধীরে খাদ্যতালিকাগত ফাইবার গ্রহণ করুন এবং প্রচুর পরিমাণে তরল পান করুন।


4. একটি সুস্থ অন্ত্র প্রচার করে

আপনার অন্ত্রে প্রায় 100 ট্রিলিয়ন বৈচিত্র্যময় অণুজীবের আবাসস্থল, যার মধ্যে 400 টিরও বেশি প্রজাতির ব্যাকটেরিয়া রয়েছে (20 বিশ্বস্ত উত্স)।

অনেক গবেষক বিশ্বাস করেন যে অণুজীবের এই সম্প্রদায় আপনার স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। মানব এবং প্রাণী উভয় গবেষণায় আপনার অন্ত্রে ভারসাম্যহীনতাকে হাঁপানি এবং হৃদরোগের মতো অবস্থার সাথে যুক্ত করেছে (21 বিশ্বস্ত উত্স)।

প্রদত্ত যে ড্রাগন ফলের মধ্যে প্রিবায়োটিক রয়েছে, এটি সম্ভাব্যভাবে আপনার অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার ভারসাম্য উন্নত করতে পারে (22)।

প্রিবায়োটিক হল একটি নির্দিষ্ট ধরণের ফাইবার যা আপনার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করে।

সমস্ত ফাইবারের মতো, আপনার অন্ত্র তাদের ভেঙে ফেলতে পারে না। যাইহোক, আপনার অন্ত্রের ব্যাকটেরিয়া তাদের হজম করতে পারে। তারা বৃদ্ধির জন্য জ্বালানী হিসাবে ফাইবার ব্যবহার করে এবং আপনি সুবিধাগুলি কাটান।

বিশেষ করে, ড্রাগন ফল প্রধানত স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার দুটি পরিবারের বৃদ্ধিকে উৎসাহিত করে: ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া এবং বিফিডোব্যাকটেরিয়া (22, 23, 24)।

নিয়মিত প্রিবায়োটিক খাওয়া আপনার পাচনতন্ত্র এবং ডায়রিয়াতে সংক্রমণের ঝুঁকি কমাতে পারে। এর কারণ হল প্রিবায়োটিকগুলি ভাল ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উত্সাহিত করে, যা গবেষকরা বিশ্বাস করেন যে খারাপের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে (13 বিশ্বস্ত উত্স, 25 বিশ্বস্ত উত্স)।

উদাহরণস্বরূপ, ভ্রমণকারীদের মধ্যে একটি গবেষণায় দেখা গেছে যে যারা ভ্রমণের আগে এবং ভ্রমণের সময় প্রিবায়োটিক গ্রহণ করেছিলেন তারা ভ্রমণকারীর ডায়রিয়ার কম এবং কম গুরুতর পর্বের সম্মুখীন হন (13 বিশ্বস্ত উত্স)।

কিছু গবেষণায় আরও পরামর্শ দেওয়া হয়েছে যে প্রিবায়োটিকগুলি প্রদাহজনক অন্ত্রের রোগ এবং কোলন ক্যান্সারের লক্ষণগুলিকে সহজ করতে পারে। দুর্ভাগ্যবশত, এই ফলাফলগুলি অসঙ্গত (13 বিশ্বস্ত উত্স, 25 বিশ্বস্ত উত্স)।

যদিও প্রিবায়োটিকের উপর অনেক গবেষণা অনুকূল, ড্রাগন ফলের প্রিবায়োটিক কার্যকলাপের উপর গবেষণা শুধুমাত্র টেস্ট-টিউব অধ্যয়নের মধ্যেই সীমাবদ্ধ। মানুষের অন্ত্রে এর প্রকৃত প্রভাব নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।


5. আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে

সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য আপনার শরীরের ক্ষমতা আপনার খাদ্যের গুণমান সহ বিভিন্ন কারণ দ্বারা নির্ধারিত হয়।

ড্রাগন ফলের ভিটামিন সি এবং ক্যারোটিনয়েড আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং আপনার শ্বেত রক্তকণিকাকে ক্ষতির হাত থেকে রক্ষা করে সংক্রমণ প্রতিরোধ করতে পারে (26বিশ্বস্ত উৎস, 27বিশ্বস্ত উৎস)।

আপনার ইমিউন সিস্টেমের শ্বেত রক্তকণিকা ক্ষতিকারক পদার্থকে আক্রমণ করে এবং ধ্বংস করে। যাইহোক, তারা মুক্ত র্যাডিকেল দ্বারা ক্ষতির জন্য অত্যন্ত সংবেদনশীল (26বিশ্বস্ত উৎস, 27বিশ্বস্ত উৎস)।

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে, ভিটামিন সি এবং ক্যারোটিনয়েডগুলি ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করতে পারে এবং ক্ষতির বিরুদ্ধে আপনার সাদা রক্ত ​​​​কোষকে রক্ষা করতে পারে।


6. নিম্ন আয়রনের মাত্রা বৃদ্ধি করতে পারে

আয়রন যুক্ত ফলগুলোর মধ্যে ড্রাগন একটি।


আয়রন আপনার সারা শরীরে অক্সিজেন পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি খাদ্যকে শক্তিতে ভাঙ্গাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে (28 বিশ্বস্ত উত্স)।

দুর্ভাগ্যবশত, অনেক মানুষ পর্যাপ্ত আয়রন পান না। প্রকৃতপক্ষে, এটি অনুমান করা হয়েছে যে বিশ্বের জনসংখ্যার 30% আয়রনের ঘাটতি, এটি বিশ্বব্যাপী সবচেয়ে সাধারণ পুষ্টির ঘাটতিতে পরিণত হয়েছে (29 বিশ্বস্ত উত্স)।

কম আয়রনের মাত্রা মোকাবেলা করার জন্য, বিভিন্ন আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। আয়রনের সমৃদ্ধ উৎসের মধ্যে রয়েছে মাংস, মাছ, লেবু, বাদাম এবং সিরিয়াল।

ড্রাগন ফল আরেকটি দুর্দান্ত বিকল্প হতে পারে, কারণ একটি পরিবেশন আপনার প্রস্তাবিত দৈনিক খাওয়ার (RDI) 8% ধারণ করে। এতে ভিটামিন সিও রয়েছে, যা আপনার শরীরকে আয়রন শোষণ করতে সাহায্য করে


7. ম্যাগনেসিয়ামের ভালো উৎস

ড্রাগন ফল বেশিরভাগ ফলের চেয়ে বেশি ম্যাগনেসিয়াম অফার করে, মাত্র এক কাপে আপনার RDI-এর 18%।

গড়ে, আপনার শরীরে 24 গ্রাম ম্যাগনেসিয়াম বা মোটামুটি এক আউন্স (30 বিশ্বস্ত উত্স) রয়েছে।

আপাতদৃষ্টিতে অল্প পরিমাণ সত্ত্বেও, খনিজটি আপনার প্রতিটি কোষে উপস্থিত থাকে এবং আপনার শরীরের মধ্যে 600 টিরও বেশি গুরুত্বপূর্ণ রাসায়নিক বিক্রিয়ায় অংশ নেয়।

উদাহরণস্বরূপ, এটি খাদ্যের শক্তিতে ভাঙ্গন, পেশী সংকোচন, হাড় গঠন এবং এমনকি DNA (30Trusted Source) তৈরির জন্য প্রয়োজনীয় প্রতিক্রিয়াগুলিতে অংশ নেয়।

আরও অধ্যয়নের প্রয়োজন, কিন্তু কিছু ইঙ্গিত দেয় যে ম্যাগনেসিয়ামের উচ্চতর গ্রহণ হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে (32 বিশ্বস্ত উত্স)।

অধ্যয়নগুলি আরও দেখায় যে ম্যাগনেসিয়ামে পর্যাপ্ত খাবার হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করে


ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফলের অনেক সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যদিও গবেষণা বেশিরভাগই প্রাথমিক পর্যায়ে। ফল হতে পারে:

অক্সিডেটিভ ক্ষতি প্রতিরোধ সাহায্যঃ

 এটি ফ্ল্যাভোনয়েড, ফেনোলিক অ্যাসিড এবং বিটাসায়ানিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এই প্রাকৃতিক পদার্থগুলি আপনার কোষকে মুক্ত র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে - অণু যা ক্যান্সার এবং অকাল বার্ধক্যের মতো রোগের কারণ হতে পারে।


ওজন নিয়ন্ত্রণে সহায়তা করুনঃ

 এটি প্রাকৃতিকভাবে ফাইবারে বেশি এবং ক্যালোরি কম এবং অন্যান্য ফলের মতো এতে প্রচুর জল রয়েছে। উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি ভাল স্ন্যাকস তৈরি করে কারণ তারা আপনাকে খাবারের মধ্যে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখতে সাহায্য করতে পারে।


কোষ্ঠকাঠিন্য সহজ করেঃ

 ড্রাগন ফল ফাইবারের একটি চমৎকার উৎস, যা মল নরম করতে পারে এবং মলত্যাগ করতে সাহায্য করে। অন্যান্য ফলের মতো এটিও হালকা রেচক হিসেবে কাজ করতে পারে।

ব্লাড সুগার কমাতে সাহায্য করুনঃ

 প্রাণীদের কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ড্রাগন ফলের উপাদানগুলি অগ্ন্যাশয়ের ক্ষতিগ্রস্থ কোষগুলিকে পুনরুত্পাদন করে রক্তে শর্করাকে কমাতে সাহায্য করতে পারে, যা ইনসুলিন তৈরি করে, যা আপনার শরীরকে রক্তে শর্করার নিয়ন্ত্রণে সহায়তা করে এমন হরমোন। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে করা কয়েকটি ছোট গবেষণা অমীমাংসিত হয়েছে।


অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করুনঃ

 এটিতে প্রিবায়োটিক রয়েছে, যা ফাইবার যা আপনার অন্ত্রে প্রোবায়োটিক নামক স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া খাওয়ায়। আপনার সিস্টেমে আরও প্রিবায়োটিক থাকা আপনার অন্ত্রের ভাল থেকে খারাপ ব্যাকটেরিয়া ভারসাম্যকে উন্নত করতে পারে। বিশেষত, ড্রাগন ফল প্রোবায়োটিক ল্যাকটোব্যাসিলি এবং বিফিডোব্যাকটেরিয়া বৃদ্ধিকে বাড়িয়ে তোলে। আপনার অন্ত্রে, এই এবং অন্যান্য সহায়ক ব্যাকটেরিয়া আপনাকে রোগ সৃষ্টিকারী ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। এগুলো খাবার হজমেও সাহায্য করে।


আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করুনঃ

প্রিবায়োটিক ছাড়াও, যা আপনার ইমিউন সিস্টেমকে সাহায্য করতে পারে, ড্রাগন ফল ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টে বেশি থাকে, যা আপনাকে সুস্থ অনাক্রম্যতা বজায় রাখতে সাহায্য করতে পারে।


নিম্ন প্রদাহঃ

 ল্যাব গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ড্রাগন ফলের সজ্জা এবং খোসার যৌগগুলি প্রদাহ কমাতে পারে, যা অনেক রোগে ভূমিকা পালন করে।


আয়রনের মাত্রা বাড়ায় এবং আয়রন শোষণ বাড়ায়ঃ

 আপনার শরীরে অক্সিজেন সরানোর জন্য এবং আপনাকে শক্তি দেওয়ার জন্য আয়রন গুরুত্বপূর্ণ, এবং ড্রাগন ফলের কিছু আয়রন রয়েছে (প্রাপ্তবয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক 8-27 গ্রামের মধ্যে 1 গ্রামের কম)। ড্রাগন ফলের ভিটামিন সি আপনার শরীরকে ফল এবং আপনার খাদ্যের বাকি অংশ থেকে পাওয়া আয়রন গ্রহণ করতে এবং ব্যবহার করতে সাহায্য করে।


ত্বকের স্বাস্থ্য উন্নত করুনঃ

 ড্রাগন ফলের মতো শাকসবজি এবং ফল সমৃদ্ধ খাবার স্বাস্থ্যকর ত্বকের সাথে যুক্ত। একটি বড় কারণ হতে পারে ভিটামিন সি, যা কোলাজেন তৈরিতে গুরুত্বপূর্ণ, প্রোটিন যা আপনার ত্বককে শক্ত রাখতে সাহায্য করে। ভিটামিন সি আপনার ত্বককে মেরামত করতেও সাহায্য করে যখন আপনি একটি কাটা বা অন্য ক্ষত পান। ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপ আপনার ত্বকে সূর্যের ক্ষতি সীমিত করতেও সাহায্য করতে পারে, যদিও মানব গবেষণা এটি প্রমাণ করেনি।


ড্রাগন ফ্রুট জুসের উপকারিতা

প্রাণীদের কিছু গবেষণায় ড্রাগন ফলের রস বা নির্যাস অন্তর্ভুক্ত করা হয়েছে এবং সেই তরলগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য যৌগ থেকে সম্ভাব্য স্বাস্থ্য উপকারিতা পাওয়া গেছে।

তবে মনে রাখবেন যে আপনি দোকানে যে ড্রাগন ফলের জুস কিনেছেন তা ল্যাব ইঁদুরদের দেওয়া জিনিসের মতো হবে না। ড্রাগন ফলের রস প্রায়শই চিনি সহ অন্যান্য রস এবং উপাদানগুলির সাথে মিলিত হয়, এর পুষ্টির মান পরিবর্তন করে।

আপনি যদি নিজের ড্রাগন ফলের রস তৈরি করেন বা ড্রাগন ফলের 100% ফলের রস খুঁজে পান তাহলে কী করবেন? পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন যে আপনি এখনও পুরো ফলের সাথে আরও ভাল করবেন, যাতে বেশি ফাইবার থাকে এবং রক্তে শর্করার স্পাইক হওয়ার সম্ভাবনা কম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url