ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

ড্রাগন ফল একটি গ্রীষ্মমন্ডলীয় ফল। ড্রাগন ফলে ক্যালোরি কম থাকলেও এই ফলে প্রচুন পরিমানে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টে রয়েছে। অনেকেই ড্রাগন ফলকে নাশপাতি মনে করেন। এবং একটি কিউই মধ্যে একটি ক্রস মত স্বাদ. আপনি ফলটিকে টুকরো টুকরো করে কেটে খেতে পারেন অথবা দই দিয়েওখেতে পারেন। সালাদে যোগ করতে পারেন।

ড্রাগন ফল একটি গ্রীষ্মমন্ডলীয় ফল। সাম্প্রতিক বছরগুলিতে ড্রাগন ফলের জনপ্রিয়তা খুব বৃদ্ধি পেয়েছে।

যদিও লোকেরা প্রাথমিকভাবে এটির অনন্য চেহারা এবং স্বাদের জন্য এটি উপভোগ করে, প্রমাণগুলি পরামর্শ দেয় যে এটি স্বাস্থ্যের সুবিধাও দিতে পারে।

এই নিবন্ধটি ড্রাগন ফল, এর পুষ্টি, উপকারিতা এবং এটি কীভাবে খেতে হয় তা সহ দেখে নেয়।


ড্রাগন ফল কি?

ড্রাগন ফল হাইলোসেরিয়াস ক্যাকটাসে জন্মে। ড্রাগন ফল অনেকের কাছে হনলুলু রানী নামেও পরিচিত। ড্রাগন ফলের ফুল কেবল রাতেই খোলে।

উদ্ভিদটি দক্ষিণ মেক্সিকো এবং মধ্য আমেরিকার স্থানীয়। আজ, এটি সারা বিশ্বে উত্থিত হয়।

এই ফলকে অনেকে পিটায়া, পিটাহায়া এবং স্ট্রবেরি নাশপাতি সহ আরো অনেক নামে চেনে।

দুটি সবচেয়ে সাধারণ প্রকারের সবুজ আঁশযুক্ত উজ্জ্বল লাল ত্বক রয়েছে যা ড্রাগনের মতো - তাই নাম।

সবচেয়ে ব্যাপকভাবে উপলব্ধ জাতের মধ্যে কালো বীজ সহ সাদা সজ্জা রয়েছে, যদিও লাল সজ্জা এবং কালো বীজের সাথে একটি কম সাধারণ প্রকারও বিদ্যমান।

আরেকটি জাত আছে যাকে লোকে হলুদ ড্রাগন ফল চেনে - এর চামড়া হলুদ এবং কালো বীজ সহ সাদা সজ্জা রয়েছে।

ড্রাগন ফল দেখতে বহিরাগত হতে পারে, তবে এর স্বাদ অন্যান্য ফলের মতোই। এর স্বাদ একটি কিউই এবং একটি নাশপাতি মধ্যে একটি সামান্য মিষ্টি ক্রস হিসাবে বর্ণনা করা হয়েছে।


ড্রাগন ফলের স্বাদ কেমন?

ড্রাগন ফল কিছুটা মিষ্টি স্বাদের সাথে রসালো যা কেউ কেউ কিউই, একটি নাশপাতি এবং একটি তরমুজের মধ্যে ক্রস হিসাবে বর্ণনা করে। বীজ একটি বাদামের গন্ধ আছে.

ড্রাগন ফল বিভিন্ন রঙের সংমিশ্রণে আসে, তবে সবচেয়ে সাধারণ প্রকারের লাল বা গোলাপী চামড়া, সাদা মাংস এবং কালো বীজ থাকে।


ড্রাগন ফলের প্রকারভেদ

ড্রাগন ফল বিভিন্ন রঙে আসে। প্রধান প্রজাতিগুলির একটি লাল বা গোলাপী খোসা বা কম সাধারণত, একটি হলুদ খোসা থাকে। ভিতরের সজ্জা লাল বা সাদা হতে পারে।


সাদা ড্রাগন ফল

সবচেয়ে পরিচিত ড্রাগন ফলের জাতগুলির সাধারণত গোলাপী চামড়া এবং সাদা মাংস থাকে। এগুলি অন্যান্য ধরণের মতো মিষ্টি নয়। আপনি এগুলিকে অ্যালিস, কসমিক চার্লি বা গুয়ুতে জাত হিসাবে বিক্রি করতে পারেন। ভিয়েতনাম সাদা সজ্জা সহ ড্রাগন ফলের শীর্ষ উৎপাদক।


লাল ড্রাগন ফল


লাল বা গোলাপী সজ্জা সহ বড়, মিষ্টি ফলগুলি রেড জাইনা এবং ব্লাডি মেরি সহ নাম দিয়ে যায়। নিকারাগুয়া এবং ইকুয়েডর এই ধরনের প্রধান উৎপাদক।


হলুদ ড্রাগন ফল

হলুদ স্কিনযুক্ত ড্রাগন ফলগুলির ভিতরে সাদা সজ্জা থাকে এবং এটি সমস্ত জাতের মধ্যে সবচেয়ে মিষ্টি। কিন্তু সেগুলো খুঁজে পাওয়াও সবচেয়ে কঠিন। তারা প্রায়ই ইকুয়েডর বা মধ্য বা দক্ষিণ আমেরিকার অন্য কোথাও থেকে আসে।


ড্রাগন ফলের অন্যান্য জাত

ড্রাগন ফল অতিরিক্ত রঙের সংমিশ্রণে আসতে পারে। উদাহরণস্বরূপ, আমেরিকান বিউটি বৈচিত্র্যের বেগুনি মাংসের সাথে গোলাপী ত্বক রয়েছে। এই জাতটি গুয়াতেমালার মাধ্যমে ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়ার চাষীদের কাছে এসেছিল।




ড্রাগন ফলের পুষ্টিগুণ

ড্রাগন ফলে অল্প পরিমাণে বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। এটি আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফাইবারের একটি শালীন উৎস।

 3.5 আউন্স, বা 100 গ্রাম ড্রাগন ফলে পরিবেশনের জন্য পুষ্টির তথ্য রয়েছে:

ক্যালোরি: 57

প্রোটিন: 0.36 গ্রাম

চর্বি: 0.14 গ্রাম

কার্বোহাইড্রেট: 15 গ্রাম

ফাইবার: 3 গ্রাম

ভিটামিন সি: ডিভির 5%

আয়রন: ডিভির 1%


ম্যাগনেসিয়াম: DV এর 2%

ড্রাগন ফলের ভিটামিন এবং খনিজ

এছাড়াও আপনি পাবেন:


ভিটামিন সি: 8 মিলিগ্রাম


ক্যালসিয়াম: 16 মিলিগ্রাম


আয়রন: 0.3 মিলিগ্রাম


ম্যাগনেসিয়াম: 13 মিলিগ্রাম

বেশ কিছু অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে

ড্রাগন ফলের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট।

এগুলি এমন যৌগ যা আপনার কোষকে ফ্রি র‌্যাডিকেল নামক অস্থির অণু থেকে রক্ষা করে, যা দীর্ঘস্থায়ী রোগ এবং বার্ধক্যের সাথে যুক্ত (2 বিশ্বস্ত উত্স)।

ড্রাগন ফলের সজ্জা (3) এর মধ্যে থাকা কিছু প্রধান অ্যান্টিঅক্সিডেন্ট এইগুলি:

বেটালাইনস: লাল ড্রাগন ফলের সজ্জায় পাওয়া যায়, এই গভীর লাল রঙ্গকগুলি মোট কোলেস্টেরল, এলডিএল এবং অন্যান্য স্বাস্থ্য ঝুঁকির কারণ চিহ্নিতকারীকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে দেখা গেছে (4 বিশ্বস্ত উত্স)।

হাইড্রোক্সিসিনামেটস: যৌগগুলির এই গ্রুপটি টেস্ট-টিউব এবং প্রাণী গবেষণায় (5 বিশ্বস্ত উত্স) ক্যান্সার প্রতিরোধী কার্যকলাপ প্রদর্শন করেছে।

ফ্ল্যাভোনয়েড: অ্যান্টিঅক্সিডেন্টের এই বৃহৎ, বৈচিত্র্যময় গোষ্ঠী উন্নত মস্তিষ্কের স্বাস্থ্য এবং হৃদরোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত (6 বিশ্বস্ত উত্স, 7)।

একটি গবেষণায় 17টি গ্রীষ্মমন্ডলীয় ফল এবং বেরির অ্যান্টিঅক্সিডেন্ট এর বৈশিষ্ট্যের মধ্যে তুলনা করা হয়েছে।

যদিও ড্রাগন ফলের অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা বিশেষভাবে বেশি ছিল না, তবে এটি নির্দিষ্ট ফ্যাটি অ্যাসিডকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করার জন্য সর্বোত্তম বলে প্রমাণিত হয়েছে (8 বিশ্বস্ত উত্স)।


সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা বা উপকারিতা

[

এর মধ্যে অনেকগুলি সম্ভবত এর ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর কারণে।

ড্রাগন ফলের লাল এবং সাদা উভয় প্রকার স্থূল ইঁদুরের ইনসুলিন প্রতিরোধ এবং ফ্যাটি লিভার কমাতে দেখা গেছে (9 বিশ্বস্ত উত্স, 10 বিশ্বস্ত উত্স, 11 বিশ্বস্ত উত্স)।

একটি গবেষণায়, উচ্চ চর্বিযুক্ত খাবারে ইঁদুর যারা ফলের নির্যাস পেয়েছিলেন তাদের ওজন কম হয়েছে এবং তাদের লিভারের চর্বি, ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা এবং প্রদাহ হ্রাস পেয়েছে, যা আংশিকভাবে অন্ত্রের ব্যাকটেরিয়ায় উপকারী পরিবর্তনের জন্য দায়ী করা হয়েছিল (11 বিশ্বস্ত উত্স)।

ড্রাগন ফলের মধ্যে রয়েছে প্রিবায়োটিক ফাইবার যা আপনার অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে উৎসাহিত করে - সম্ভাব্য বিপাকীয় স্বাস্থ্যের উন্নতি করে (12 বিশ্বস্ত উত্স)।

যদিও এই ফলটি বিপাকীয় সিন্ড্রোমের কিছু বৈশিষ্ট্যকে উন্নত করতে পারে - টাইপ 2 ডায়াবেটিসের সাথে সম্পর্কিত একটি অবস্থা - সমস্ত প্রভাব অনুকূল হতে পারে না।

উচ্চ-চর্বিযুক্ত, উচ্চ-কার্ব ডায়েটে ইঁদুরের উপর 2014 সালের একটি গবেষণায়, ড্রাগন ফলের রস গ্রহণকারী গ্রুপের রক্তে শর্করার প্রতিক্রিয়া ভাল ছিল এবং কিছু লিভার এনজাইম মার্কার হ্রাস পেয়েছিল, যখন অন্য একটি লিভার এনজাইম মার্কার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে (13 বিশ্বস্ত উত্স)।

আরেকটি পুরানো গবেষণায়, ফলের নির্যাস দিয়ে ডায়াবেটিসে আক্রান্ত ইঁদুরের ম্যালন্ডিয়ালডিহাইড 35% হ্রাস পেয়েছে, যা ফ্রি-র্যাডিক্যাল ক্ষতির চিহ্নিতকারী। কন্ট্রোল গ্রুপের (14 বিশ্বস্ত উত্স) তুলনায় তাদের ধমনীর শক্ততাও কম ছিল।

মানুষের মধ্যে টাইপ 2 ডায়াবেটিসে ড্রাগন ফলের প্রভাবের উপর অধ্যয়নের ফলাফলগুলি অসামঞ্জস্যপূর্ণ, এবং এই উপকারী প্রভাবগুলি নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন (15 বিশ্বস্ত উত্স)।]


ড্রাগন ফলের অপকারিতা

সামগ্রিকভাবে, ড্রাগন ফল নিরাপদ বলে মনে হচ্ছে। যাইহোক, কিছু বিরল ক্ষেত্রে লোকেদের অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে।

দুটি পুরানো কেস স্টাডিতে, যেসব মহিলার খাবারে অ্যালার্জির ইতিহাস নেই তারা ড্রাগন ফলযুক্ত ফলের মিশ্রণ খাওয়ার পরে অ্যানাফিল্যাকটিক প্রতিক্রিয়া তৈরি করে। পরীক্ষা নিশ্চিত করেছে যে তাদের রক্তে ড্রাগন ফলের বিরুদ্ধে অ্যান্টিবডি রয়েছে (16 বিশ্বস্ত উত্স, 17)।


এই মুহুর্তে এগুলিই কেবল দুটি রিপোর্ট করা অ্যালার্জির প্রতিক্রিয়া, তবে অন্যান্য লোকেরা না জেনেই এই ফলের প্রতি অ্যালার্জি হতে পারে।

ড্রাগন ফল খাওয়ার সঠিক সময়

দেখতে ভয়ঙ্কর মনে হলেও ড্রাগন ফল খাওয়া খুবই সহজ।

ড্রাগন ফল কীভাবে খাবেন তা এখানে:

উজ্জ্বল লাল, সমানভাবে রঙিন ত্বকের সাথে একটি পাকা ফল নির্বাচন করুন যা চেপে দেওয়ার সময় সামান্য দেয়।

একটি ধারালো ছুরি ব্যবহার করুন এবং ফলটি অর্ধেক করে কেটে সোজা করুন।

আপনি একটি চামচ ব্যবহার করে ত্বক থেকে ফল খেতে পারেন বা ত্বকের খোসা ছাড়িয়ে সজ্জাটিকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে পারেন।


ড্রাগন ফল পরিবেশনের জন্য ধারণা:

সহজভাবে এটিকে টুকরো টুকরো করে খাবেন।

এটিকে ছোট ছোট টুকরো করে কেটে উপরে ঘী, দই অথবা কাটা বাদাম দিয়ে খেতে পারেন।

এটি একটি সালাদে অন্তর্ভুক্ত করুন।


নিচের লাইন


ড্রাগন ফল হল একটি কম-ক্যালোরি ফল যাতে কম চিনি এবং কম কার্বোহাইড্রেট থাকে অন্যান্য অনেক গ্রীষ্মমন্ডলীয় ফলের তুলনায়।


এটি কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে, তবে এটি যাচাই করার জন্য মানুষের গবেষণা প্রয়োজন।


সামগ্রিকভাবে, ড্রাগন ফল একটি অনন্য ফল। এই ফলটি অবিশ্বাস্যভাবে সুস্বাদু এবং আপনার ডায়েটে বৈচিত্র্য আনতে পারে।

সচরাচর জিজ্ঞাসাঃ

ড্রাগন ফল কার জন্য ভাল?

ড্রাগন ফল ডায়াবেটিস, প্রিডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, স্থূলতা এবং অন্যান্য অনেক অবস্থার জন্য ব্যবহার করা হয়, কিন্তু এই ব্যবহারের সমর্থন করার জন্য কোন ভাল বৈজ্ঞানিক প্রমাণ নেই।


ড্রাগন ফল কি ত্বকের জন্য ভালো?

ভিটামিন এবং মিনারেল ইনফিউশন: ড্রাগন ফলে ভিটামিন ই সহ বিভিন্ন ভিটামিন এবং খনিজ রয়েছে, যা ত্বকে পুষ্টি জোগাতে পারে এবং এর সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। প্রাকৃতিক উজ্জ্বলতা: ড্রাগন ফল-ভিত্তিক পণ্য বা মুখোশ ব্যবহার করা আপনার ত্বককে একটি প্রাকৃতিক, উজ্জ্বল আভা দিতে পারে, যা আপনার বর্ণের উজ্জ্বলতা বাড়ায়।


আমরা কি পিরিয়ডের সময় ড্রাগন ফল খেতে পারি?

মাসিকের সময় নারী

পটভূমি: ঋতুস্রাবের মহিলারা রক্তস্বল্পতার জন্য সংবেদনশীল, এই সময়ের মধ্যে রক্তক্ষরণের কারণে। আয়রনের ঘাটতিজনিত রক্তাল্পতা প্রতিরোধের একটি বিকল্প হল এমন খাবার গ্রহণ করা যাতে আয়রন এবং ভিটামিন সি থাকে যেমন ডিম মুরগির মাংস এবং লাল ড্রাগন ফল।


ড্রাগন ফল কি শুক্রাণুর জন্য ভাল?


(2010) দেখিয়েছে যে 500 মিলিগ্রাম / কেজিবিডব্লিউ / দিনে সর্বাধিক ডোজ লাল ড্রাগন ফলের খোসার নির্যাস শুক্রাণুজয়ের সংখ্যা বাড়াতে পারে।


ড্রাগন ফল ওজন কমানোর জন্য ভাল?

কম ক্যালোরি এবং কার্বোহাইড্রেট সামগ্রীর কারণে, ড্রাগন ফল স্বাস্থ্যকর ডায়েটে অন্তর্ভুক্ত করা হলে ওজন কমাতে সাহায্য করতে পারে। উপরন্তু, এটি ফাইবার সমৃদ্ধ যা আপনাকে পরিপূর্ণ রাখতে এবং খাবারের সময় অতিরিক্ত খাওয়া কমাতে সাহায্য করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url