চপ বানানোর রেসিপি-চপ কিভাবে বানাতে হয়

চপ অনেক রকমের হয়। ঠিকমত উপকরণ দিয়ে করতে পারলে অতি সুস্বাদু ও মুখরোচক খাদ্য হবে।

সূচিপত্রঃ- চপ বানানোর রেসিপি-চপ কিভাবে বানাতে হয়

ভেজিটেবল চপ
মোচার চপ
আলুর চপ
কড়াইশুঁটির চপ
টমেটোর চপ
চিংড়ির চপ
মাছের চপ
মাংসের চপ
মটন চপ

ভেজিটেবল চপ

আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখুন। পরে আলু, ফুলকপি, বীট, গাজর, প্রভৃতি ভাল করে ছোট-ছোট করে কেটে রাখুন। কড়াইশুঁটি ছাড়িয়ে রাখুন। কিসমিস ভিজিয়ে রাখুন। ভাজা জিরে, ধনে, মরিচ গুঁড়ো, হলুদ গুড়ো, পোস্ত, বেসন, চিনি, লবণ, তেল, জিরে, বিস্কুটের গুঁড়ো যোগাড় রাখুন। কাটা তরকারিগুলি ডেকচিতে পানি দিয়ে ভাল করে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে খুব ভাল করে পানি ঝরিয়ে রাখুন। ঠাণ্ডা হলে কিছু কিছু গুঁড়ো মসলা, কিসমিস, হলুদ দিয়ে ভাল করে চটকে মেখে নিন। এবার কড়াইতে তেল চাপিয়ে তেজপাতা, মরিচ, জিরে ফোড়ন দিয়ে ঐ মাখা তরকারি ছেড়ে দিয়ে ভাল করে কষে নিয়ে নামিয়ে রাখবেন। পরে সিদ্ধ আলুগুলি কাঠের বারকোষের উপর রেখে একটা বাটির তলা দিয়ে ভাল করে পিষে নিন-যেন দলা দলা টুকরো না থাকে। ঐ আলুর মধ্যে কিছু গুঁড়ো মসলা ও কিছু পোস্ত দিয়ে ভাল করে মেখে ছোট-ছোট গুলি করে রাখুন। এরপর ঐ এক-একটা গুলি নিয়ে বুড়ো আঙুল দিয়ে গর্তে দিয়ে বন্ধ করে দিন। এবার বেসন গোলার মধ্যে এক-একটা চুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো। তেলে ভেজে তুলুন।

মোচার চপ

মোচা ছাড়িয়ে কুঁচি-কুঁচি করে কেটে অন্ততঃ চার ঘণ্টা আগে পানিতে ভিজিয়ে রাখুন। তাছাড়া ভেজিটেবল চপের নিয়মে সকল রকম মসলা ও জিনিসগুলি যোগাড় রাখুন। প্রথমে ভিজানো টুকরোর পানি ঝরিয়ে সামান্য লবণ, হলুদ মাখিয়ে পানিতে সিদ্ধ করে ভাল করে পানি ঝরিয়ে রাখুন। এবার কড়াইতে তেল দিয়ে তেজপাতা, মরিচ ফোড়ন দিয়ে, ঐ সিদ্ধ মোচা চটকে নিন এবং সব গুঁড়ো মসলা দিয়ে নেড়েচেড়ে রেখে দিন। একটা বাটিতে বেসন গুলে রাখুন। পাত্রে তেল চাপান। এবার ঐ মোচা খানিকটা নিয়ে হাতে চেপে গোল ও লম্বাটে অথচ চ্যাপ্টা ধরনের গুলি বানিয়ে বেসনে ডুবিয়ে তেলে ছেড়ে দিয়ে ভেজে তুলুন।

আলুর চপ

আলু সিদ্ধ করে মিহি করে বেটে তার সঙ্গে ভাজা মরিচ, জিরে ও গরমমসলার গুঁড়ো, সামান্য চিনি, লবণ, কাঁচামরিচ দিয়ে মেখে ছোট-ছোট করে রাখুন। একটা বড় বাটিতে লবণ দিয়ে ঘন করে বেসন গুলে রাখুন। কড়াইতে তেল চাপান। তেলের গাঁজলা মরে গরম হলে ঐ আলুর গুলি এক-একটা নিয়ে হাতের চাপে চ্যাপ্টা করে বেসনে ডুবিয়ে তেলে ছেড়ে দিয়ে বাদামী রঙের করে ভেজে তুলুন। একসাথে অনেকগুলো করে ভাজা চলবে।

কড়াইশুঁটির চপ

কড়াইশুঁটি ছাড়িয়ে বেটে নিন। আলু সিদ্ধ করে চটকে নিন। বিস্কুট গুঁড়ো করে রাখুন। ডিম, কাঁচা মরিচ, গরমমসলা, লবণ, চিনি, তেল যোগাড় করে রাখুন। বাটা কড়াইশুঁটির সাথে কাঁচা মরিচ সরু-সরু কুঁচি করে কেটে লবণ, সামান্য চিনি দিয়ে মেখে নিন। কড়াইতে তেল দিয়ে একটি তেজপাতা ফোড়ন দিয়ে ঐ মাখা কড়াইশুঁটি একটু ভাজা ভাজা করে নামিয়ে গরমমসলার গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে পুর তৈরি করে রাখুন। সিদ্ধ আলুর সাথে ভাজা জিরে, গুঁড়ো, সামান্য বাটা আদা, মরিচের গুঁড়ো ও লবণ দিয়ে মেখে ছোট-ছোট গুলি করুন। একটি বাটিতে ডিম গুলে রাখুন। এবার এক একটা গুলি নিয়ে গর্ত করে কিছুটা কড়াইশুঁটির পুর দিয়ে চপ গড়ে নিয়ে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো দিয়ে চেপে-চেপে ডুবো তেলে ভেজে তুলে রাখুন।

টমেটোর চপ

বড় টমেটো বোঁটার কাছে গোল করে কেটে ভেতরের বীচিগুলি বের করে নিন। আলু, কড়াইশুঁটি, বীট, গাজর, ভাজা জিরে গুঁড়ো, আদাবাটা, গরমমসলা, পেস্তা, বাদাম, তেজপাতা, লবণ, চিনি ও তেল যোগাড় রাখুন। বীট, গাজর, আলু সিদ্ধ করে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে ছোট-ছোট টুকরো করে রাখুন। কড়াইতে তেল দিয়ে তেজপাতা ফোড়ন দিয়ে মরিচ, আদাবাটা দিয়ে ঐ টুকরোগুলি ও কড়াইশুঁটি ভাজা-ভাজা করে নিন। পরে পেস্তা- বাদামের কুঁচি, গরমমসলার গুঁড়ো আন্দাজমত লবণ ও সামান্য চিনি দিয়ে নেড়েচেড়ে রাখুন। একটা পাত্রে বেসন গুলে রাখুন। পরে ঐ গর্তকরা টমেটোর মধ্যে ভাজাপুর দিয়ে কাটা বোঁটার গোল চাকতিটা চাপা দিয়ে গোলা বেসনে ডুবিয়ে ডুবো তেলে ভেজে তুলে রাখুন।

চিংড়ির চপ

কুঁচো চিংড়ির খোসা ছাড়িয়ে রাখুন। কাঁচা মরিচ কুঁচি, ভাজা জিরে গুঁড়ো, কাঁচা পেঁয়াজ, লবণ, চিনি, বেসন ও তেল যোগাড় রাখবেন। খোসা ছাড়ানো মাছের সাথে মরিচকুচি, লবণ, পেঁয়াজকুঁচি প্রভৃতি সব একসাথে মিশিয়ে চটকে আঠা-আঠা করে মেখে হাতের মুঠোয় চেপে চেপে চপের মত করে বেসনে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন।

মাছের চপ

রুই মাছের বড়-বড় টুকরো পানিতে সিদ্ধ করে কাঁটা বেছে রাখুন। আলু সিদ্ধ করে মিহি করে বেটে রাখুন। আদা, রসুন, জিরে, মরিচ বেটে নিন। কিসমিস ভিজিয়ে রাখুন। গরমমসলার গুঁড়ো, পেঁয়াজ বাটা, ডিম, বিস্কুটের গুঁড়ো, চিনি, তেল যোগাড় রাখুন। প্রথমে সিদ্ধ মাছের সাথে বাটা মসলা, চিনি ও লবণ মিশিয়ে মেখে রাখুন। এবার কড়াইতে তেল দিয়ে একটি তেজপাতা ফোড়ন দিয়ে কাটা পেঁয়াজ ছেড়ে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে মাখা মাছ দিয়ে নাড়তে থাকুন। মাছ ভাজার গন্ধ বেরুেেল কিসমিস, গরমমসলার গুঁড়ো দিয়ে নামিয়ে ঢাকা দিয়ে রাখুন। একটি বাটিতে ডিম ভেঙে গুলে রাখুন। বিস্কুটের গুঁড়ো তৈরি রাখুন। সিদ্ধ আলু মিহি করে মেখে ভাজা জিরে গুঁড়ো ও লবণ দিয়ে মেখে ছোট-ছোট করে গুলি করুন। পরে ঐ গুলি এক একটি নিয়ে গর্ত করে মাছের পুর দিয়ে মুখ বন্ধ করে চপের আকারে গড়ে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।

মাংসের চপ

মাংসের কিমা সিদ্ধ করে রাখুন। আলু সিদ্ধ করে রাখুন এবং আদা, রসুন, জিরে, মরিচ বেটে রাখুন। পেঁয়াজ কেটে রাখুন। ভাজা মরিচ, গুঁড়ো গরমমসলা, ডিম, বিস্কুটের গুঁড়ো, মরিচ গুঁড়ো, ঘি, লবণ, চিনি যোগাড় রাখুন। সিদ্ধ আলু মিহি করে বেটে ভাজা মসলা, মরিচগুঁড়ো ও লবণ দিয়ে মেখে ছোট ছোট গুলি করে রাখুন। এবার কড়াইতে তেল দিয়ে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজকুঁচো দিন। পেঁয়াজ লালচে ভাজা হলে সব বাটা মসলা ও সিদ্ধ মাংসের কিমায় হলুদ গুঁড়ো, লবণ ও সামান্য চিনি দিয়ে নাড়তে থাকুন। যখন দেখবেন, পানি শুকয়ে বেশ ঝুরো-ঝুরো ভাজা-ভাজা হয়েছে তখন নামিয়ে গরমমসলার গুঁড়ো দিয়ে চাপা দিয়ে রাখুন। একটা বাটিতে ডিম গুলে রাখুন। এবার সিদ্ধ আলু মাখার এক-একটা গুলি নিয়ে গর্ত করে মাংসের কিমার পুর ভর্তি করে চপ গড়ে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো ডুবো ঘিয়ে ভেজে তুলুন।

মটন চপ

ভেড়ার অথবা খাসীর বুকের কাছের মাংস, আদা, রসুন, পেঁয়াজ মরিচবাটা, টক দই, হলুদ, লবণ, চিনি, তেল যোগাড় রাখুন। প্রথমে মাংস ভাল করে ধুয়ে ছুরির ফলা দিয়ে থুড়ে নিন। পরে সব বাটা মসলা, দই, হলুদ, সামান্য চিনি ও আন্দাজমত লবণ ঐ মাংসের সাথে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে ঐ মাংস এক-একটা করে ভেজে নিন। এবার ডেকচিতে তেল দিন। তারপর পেঁয়াজ, মরিচকুচি সাজিয়ে দিয়ে তার ওপরে মাংসগুলো সাজিয়ে দিন। আবার তার ওপরে কিছু পেঁয়াজ সাজিয়ে দিয়ে ডেকচির মুখ বন্ধ করে কম আঁচে দমে বসান। মাংসটা বেশ নরম হলে নামিয়ে নিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url