ই কমার্স কি-ই-কমার্সের সুবিধা ও অসুবিধা

ই কমার্স কি                                     

ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে?

ই-কমার্স কত প্রকার ও কি কি

ই কমার্স এর বৈশিষ্ট্য

ই-কমার্সের সুবিধা ও অসুবিধা


ই-কমার্স বা ইলেকট্রটিক কমার্স (Electronic Commerce)

E-Commerce বা Electronic Commerce হচ্ছে ইন্টারনেট ভিত্তিক সকল প্রকার বাণিজ্যিক লেনদেন বা ব্যবসা। ই-কমার্স সাধারণত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www) এর মাধ্যমে বাণিজ্য কাজ পরিচালনা করে। আধুনিক ডেটা প্রসেসিং এবং কম্পিউটার নেটওয়ার্ক বিশেষত ইন্টারনেটের মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্ঠানের মধ্যে পণ্য বা সেরা মার্কেটিং, বিক্রয়, ডেলিভারী, ব্যবসা সংক্রান্ত লেনদেন ইত্যাদি করাই হচ্ছে ই-কমার্স।


ই-কমার্সের প্রকারভেদ

পণ্য লেনদেনের প্রকৃতি ও ধরন অনুসারে ই-কমার্সকে সাধারণত চারটি ভাগে ভাগ করা যায়। যথা-

১. ব্যবসা থেকে ভোক্তা (Business to Consumer-B2C)

২. ব্যবসা থেকে ব্যবসা (Business to Business-828)

৩. ভোক্তা থেকে ভোক্তা (Consumer to Consumer-C2C)

৪. ভোক্তা থেকে ব্যবসা (Consumer to Business-CB)


ই-কমার্সের কিছু উল্লেখযোগ্য ক্ষেত্রসমূহ-

পণ্য ও সেবা কেনা/বেচা,

মূল্য পরিশোধ,

পণ্য নিলাম,

বিভিন্ন প্রতিষ্ঠান এর পণ্য ও সেবার মূল্যের তুলনামূলক বিশ্লেষণ,

টিকেট ক্রয়,

- পণ্য ও সেবা অর্ডার ও বুকিং দেয়া,

অনলাইন বিজ্ঞাপন বাণিজ্য ইত্যাদি।



ই-কমার্স এবং ই-বিজনেসের মধ্যে পার্থক্য

ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাণিজ্যিক লেনদেন করাকে ই-কমার্স বলা হয়। ডিজিটাল প্রযুক্তি নির্ভর বাণিজ্যিক লেনদেন বলতে কোন প্রতিষ্ঠান ও অন্য প্রতিষ্ঠানের মধ্যে, কোন প্রতিষ্ঠান ও কোন ব্যক্তির মধ্যে কিংবা কোন ব্যক্তি ও অন্য ব্যক্তির মধ্যে ডিজিটাল টেকনোলজির মধ্যস্থতায় পণ্য ও সেবার বিপরীতে অর্থ লেনদেন করাকে বুঝায়। ই-বিজনেস বলতে কোনো প্রতিষ্ঠানের নিজস্ব নিয়ন্ত্রণাধীন আধুনিক ইনফরমেশন সিস্টেমসহ ডিজিটাল প্রযুক্তি নির্ভর অভ্যন্তরীণ সকল প্রকার লেনদেন বা অর্থ বিনিময়ের সাথে সংশ্লিষ্ট নয়। ই-কমার্স ইন্টারনেট ভিত্তিক সকল প্রকার বাণিজ্যিক লেনদেনের সাথে জড়িত এবং ই-বিজনেস প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণাধীন সকল প্রকার ডিজিটাল প্রযুক্তি নির্ভর লেনদেনের সাথে জড়িত।


ই-কমার্স সাইট || ই কমার্স সেবার তালিকা


অ্যামাজন ডট কম (Amazon.com)

বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট অ্যামাজন ডট কম (Amazon.com) এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক খুচরা বিক্রেতা। ৫ জুলাই ১৯৯৪ জেফ বেজস কর্তৃক ই-কমার্স সাইট অ্যামাজন প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে অবস্থিত।

ওএলএক্স ডট কম (Olx.com)

OLX (On Line Exchange) অনলাইণ কোনা বেচার একটি জনপ্রিয় সাইট যা Fabrice Grinda কতৃক ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই ওয়েব সাইটটিতে বিনামূল্যে যে কোন পণ্যের বিজ্ঞাপন প্রকাশ করা যায়।

বিক্রয় ডট কম (Bikroy.com)

বাংলাদেশের অনলাইনে কেনা বেচার সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম (Bikroy.com)। ২০১২ খ্রিষ্টাদ্বের ১ জুন সাইটটি যাত্রা শুরু করে।

এখানেই ডট কম (Ekhanei.com)

‘এখানেই ডট কম’ অনলাইনে পণ্য কেনা বেচার একটি ইন্টারনেট ভিত্তিক ই-কমার্স সাইট। পূর্বে এই সাইটটির নাম ছিলো ‘সেল বাজার’ যা ২০০৬ সালে গ্রামীণফোনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে ওয়েব সাইটটি নরওয়ে ভিত্তিক শিবস্টেড এবয় টেলিনর গ্রুপের মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url