গুগল এডসেন্স কি-গুগল অ্যাডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স হলো অনলাইনে অর্থ উপার্জনের অন্যতম জনপ্রিয় এবং বিশ্বস্ত একটি মাধ্যম বা প্লাটফর্ম। বর্তমানে অনেক পাবলিশার এবং কন্টেন্ট ক্রিয়েটর গুগল এডসেন্স ব্যবহার করে অনলাইন থেকে অর্থ উপার্জন করছেন। গুগল এডসেন্স, গুগলের নিজেস্ব প্লাটফর্ম বা প্রোগ্রাম।

সূচিপত্রঃ- গুগল এডসেন্স কি-গুগল অ্যাডসেন্স থেকে আয় করার উপায়

গুগল এডসেন্স কি (What is Google AdSense in Bangla)?

গুগল এডসেন্স (Google AdSense) হল একটি সাধারণ বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। যার মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটররা তাদের কন্টেন্টকে মোনটাইজেশন করতে পারেন। যারা অনলাইন কন্টেন্ট প্রকাশকের কাজ করেন যেমন- আর্টিকেল লিখেন, ব্যক্তিগত ওয়েব সাইট আছে তাদের সাইটে তৃতীয় পক্ষের Google বিজ্ঞাপন প্রদর্শন করে বা দেখিয়ে অর্থ / টাকা উপার্জন করার সুযোগ করে দেয়। তৃতীয় পক্ষ অর্থ প্রদান করে AdSense এর মাধ্যমে বিভিন্ন ওয়েব সাইটে বিজ্ঞাপন দিয়ে থাকে। ওয়েব সাইটের মালিকরা ক্লিক বা বিজ্ঞাপন ইম্প্রেশনের উপর ভিত্তি করে সেই অর্থের একটি অংশ পেয়ে থাকেন।

আপনি যদি একজন ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিশ্চই ব্লগ পড়ার সময় অ্যাডসেন্স বিজ্ঞাপন দেখেছেন। এই বিজ্ঞাপনগুলো ওয়েব সাইটের আর্টিকেলের মধ্যে, ওয়েব পেইজ এর উপরে বা পাশে একটি ব্যানার ইমেজ হিসাবে বা অন্য কোথাও একটি নির্ধারিত বিজ্ঞাপনের স্থানে স্থাপন করা যেতে পারে। যেই বিজ্ঞাপনগুলো ইতিমধ্যেই ট্র্যাফিক পাচ্ছে, সেই বিজ্ঞাপনগুলো আপনি আপনার ওয়েবসাইটে স্থাপন করতে পারেন। যাতে করে যে ভিজিটর / ট্র্যাফিক গুলো আপনার সাইটে আসে তারা বিজ্ঞাপনগুলো দেখতে পায়। গুগল অ্যাডসেন্সে আপনার সফলতা নির্ভর করে আপনি কি পরিমান ভিজিটর / ট্র্যাফিক আপনার ওয়েব সাইটে নিয়ে আসছেন তার উপর।

ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপন দেখতে কেমন


অ্যাডস এর ছবি


আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক / ভিজিটর বাড়ানোর একটি সব চেয়ে ভালো উপায় হচ্ছে মানসম্পন্ন কন্টেন্ট তৈরী করা। আপনার ওয়েবসাইটের ট্র্যাফিক / ভিজিটর বাড়ানোর স্বার্থে AdSense-friendly সাইট ও কন্টেন্ট তৈরি করতে পারেন।

আপনি একই AdSense অ্যাকাউন্ট ব্যবহার করে একাধিক ওয়েবসাইট বা YouTube চ্যানেল মনিটাইজ করতে পারেন। এজন্য আপনাকে একাধিক অ্যাকাউন্ট তৈরি করতে বা একটি সাইটে ফোকাস করতে হবে না। কিছু কন্টেন্ট ক্রিয়েটররা বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে বিভিন্ন ধরণের কন্টেন্ট তৈরি করতে পছন্দ করেন। এইভাবে, তারা পৃথক ট্র্যাফিক / ভিজিটর তৈরি করতে এবং প্রতিটি সাইটকে মনিটাইজ করতে পারেন। যতক্ষণ পর্যন্ত আপনার ওয়েব সাইট সার্চ ইঞ্জিন রেজাল্টে সুন্দরভাবে র‌্যাংক করে বা স্থান পায়, আপনি মনিটাইজশনের জন্য AdSense ব্যবহার করতে পারেন।

গুগল অ্যাডসেন্স কিভাবে কাজ করে?

Google AdSense আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেওয়ার জন্য একটি Auction পদ্ধতি ব্যবহার করে থাকে। আপনি যখন AdSense ব্যবহার করেন, তখন আপনি বিজ্ঞাপনদাতাদেরকে আপনার ওয়েব সাইটে বিজ্ঞাপন প্রদর্শনের স্থানের জন্য বিড করার অনুমতি দিয়ে থাকেন। এটি তখনই হয় যখন কোন ব্যবহারকারী রিয়েল টাইমে আপনার ওয়েব পেইজ বা পৃষ্ঠায় ভিজিট করেন। গুগল অ্যাডসেন্স কিভাবে কাজ করে নিম্নে বর্ণনা করা হলোঃ

Auction বোঝা

যখন একজন ভিজিটর আপনার সাইটে আসে, তখন AdSense দ্রুত সময়ে একটি অকশান ট্রিগার করে।
যে বিজ্ঞাপনদাতারা আপনার ভিজিটরদের কাছে পৌঁছাতে চেয়েছেন তারা স্বয়ংক্রিয়ভাবে এই বিডে তাদের বিজ্ঞাপন প্রদর্শনের জন্য প্রতিযোগিতা করে থাকেন। যেহেতু বিজ্ঞাপনদাতারা আপনার ওয়েব সাইটে তাদের বিজ্ঞাপন প্রদর্শনের জন্য Google-কে অর্থ প্রদান করেছে, সেহেতু Google বিজ্ঞাপনদাতাদের দেয়া বিজ্ঞাপন আপনার সাইটের ভিজিটরদের কাছে প্রদর্শন করবে। বিড বলতে বিজ্ঞাপনে প্রতিটি ক্লিকের জন্য বিজ্ঞাপনদাতা কত অর্থ প্রদান করতে ইচ্ছুক তার পরিমানকে বোঝায়।

বিজ্ঞাপনের কোয়ালিটি এবং বিডের এমাউন্টের ভূমিকা

সর্বোচ্চ দরদাতা (bidder) সবসময় নিলামে (auction) এ জয়ী হয় না। যে কোন ধরণের বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি গুগল দেয় না। Google প্রতিটি বিজ্ঞাপনের প্রাসঙ্গিকতা এবং গুণমান মূল্যায়ন করে থাকে। আপনার ভিজিটরের জন্য বিজ্ঞাপন যত প্রাসঙ্গিক হবে অপনার উচ্চ বিড জিততে পারার সম্ভাবনাও বৃদ্ধি পাবে। আপনার ভিজিটরের জন্য প্রদর্শিত বিজ্ঞাপন গুলো উপযুক্ত ও উপযোগী কিনা তা নির্ভর করে বিজ্ঞাপনের কোয়ালিটির উপর। এই জিনিস গুলো আপনার সাইটে ভিজিটরের এঙ্গেজমেন্ট এবং আর্নিংস বৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে।

অ্যাডসেন্স কীভাবে টাকা দেয়?

Google প্রতি ক্লিক বা পৃষ্ঠা দেখার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে। তাই আপনার আয় আপনার সাইটের ট্র্যাফিকের সাথে সরাসরি আনুপাতিক হিসেবের উপর নির্ভরশীল। যখন কোন ভিজিটর আপনার ওয়েব সাইটে ভিজিট করে এবং বিজ্ঞাপনের সাথে ইন্টারঅ্যাক্ট করে তখন গুগল আপনাকে অর্থ প্রদান করে। সাধারণত, ইম্প্রেশন এবং গুগল অ্যাড এ ক্লিকের মাধ্যমে অর্থ প্রদান করে থাকে। আপনি প্রতি ক্লিকে কি পরিমান অর্থ উপার্জন করবেন তা অকশানের উইনিং বিডের উপর নির্ভর করে। আপনার আর্নিং ন্যূনতম থ্রেশহোল্ডে পৌঁছে গেলে Google AdSense আপনাকে সরাসরি ডিপোজিটের মাধ্যমে প্রতি মাসে অর্থ প্রদান করে। ন্যূনতম পেমেন্ট থ্রেশহোল্ডে হচ্ছে ১০০ মার্কিন ডলার।

Google AdSense ও Google Ads এর পার্থক্য

Google Ads এর পূর্বের নাম Google AdWords। Google AdSense এবং Google Ads দুটি সম্পূর্ণ আলাদা পরিষেবা। Google AdSense হল একটি ওয়েবসাইট মনেটাইজেশন প্রোগ্রাম। এটি ওয়েবসাইটের মালিক বা পাবলিশারদের বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে তাদের ওয়েবসাইট বা ব্লগগুলিকে মনেটাইজেশন করার সুযোগ দেয়। অন্যদিকে, Google Ads বা গুগল বিজ্ঞাপন একটি বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম। এটি ব্যবসা এবং ব্যক্তিদের তাদের পণ্য বা পরিষেবাগুলোকে Google-এর বিজ্ঞাপন নেটওয়ার্কে প্রচার করতে সহায়তা করে। এর মধ্যে রয়েছেঃ
  • Google অনুসন্ধান
  • YouTube
  • যে ওয়েবসাইটগুলো গুগল অ্যাডসেন্সের জন্য সাইন আপ করেছে।
মূল পার্থক্য হচ্ছে, AdSense পাবলিমারদেরকে নিজেদের ওয়েব সাইটে বিজ্ঞাপন স্থাপন করে অর্থ উপার্জন করতে সুযোগ দেয়। অন্যদিকে, Google Ads বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন তাদের নেটওয়ার্কে দেখানোর জন্য অর্থ নিয়ে থাকে।

গুগল অ্যাডসেন্সের সুবিধা এবং অসুবিধা

Google AdSense আপনার ওয়েবসাইট থেকে অর্থ উপার্জনের একটি সহজ উপায় অফার করে। কিন্তু ব্যবহারকারীর অভিজ্ঞতা যেন খারাপ না হয় সে জন্য বিজ্ঞাপন ব্যবস্থাপনার ক্ষেত্রে সতর্কতা প্রয়োজন।

গুগল অ্যাডসেন্সের সুবিধাঃ

  • সেট আপ করা সহজঃ আপনি শুধুমাত্র গুগল অ্যাডসেন্সে সাইনআপ এবং আপনার ওয়েব সাইট ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করার পরে দ্রুত বিজ্ঞাপন প্রদর্শন করা শুরু করতে পারেন।
  • বিজ্ঞাপনদাতাদের একটি বড় পুলে প্রবেশঃ রিয়েল-টাইমে অ্যাড স্পেসে বিড করার জন্য বিজ্ঞাপনদাতারা বিশ্বব্যাপী Google বিজ্ঞাপন ব্যবহার করে। যা আরও বেশি বিজ্ঞাপন এবং উচ্চতর বিড বিক্রির সম্ভাবনা বাড়ায়।
  • বিজ্ঞাপনদাতাদের সাথে সরাসরি ডিল করার দরকার নেইঃ অ্যাডসেন্স সরাসরি বিজ্ঞাপনদাতাদের সাথে সমস্ত মিথস্ক্রিয়া পরিচালনা করে, তাই আপনাকে দাম নিয়ে আলোচনা করতে হয় না।
  • বিস্তর বিজ্ঞাপন ফর্ম্যাটঃ Google AdSense বেশ কয়েকটি বিজ্ঞাপন ফর্ম্যাট গ্রহণ করে। যা আপনার ওয়েব সাইটের CTR (Click Through Rate) বাড়ানোর জন্য এবং ব্যবহারকারীকে ভালো অভিজ্ঞতা প্রদান করতে আপনার বিজ্ঞাপনগুলো পরীক্ষা ও নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।
  • নিয়মিত পেমেন্টঃ AdSense একটি মাসিক ভিত্তিতে আপনাকে পেমেন্ট করে থাকে। প্রতিমাসে আর্নিংস এর মিনিমাম থ্রেশহোল্ড পূরণ হলেই আপনি আপনার পেমেন্ট নিতে পারবেন। আপনি যদি কোন মাসে মিনিমাম পেমেন্ট থ্রেশহোল্ড পূরণ করতে না পারেন তাহলে সেই অর্থ পরবর্তী মাসে যুক্ত হয়ে যাবে।
  • অত্যন্ত নির্ভরযোগ্যঃ AdSense হলো Google-এর একটি সার্ভিস বা পণ্য। আপনি বিশ্বাস করতেই পারেন যে সম্মতি ও শর্ত অনুযায়ী আপনাকে অর্থপ্রদান করা হবে।

গুগল অ্যাডসেন্সের অসুবিধা

  • আয় ট্র্যাফিক এবং বিজ্ঞাপন ক্লিকের নির্ভরঃ কম বা অসংলগ্ন ট্রাফিক আপনার ওয়েবসাইটগুলো থেকে AdSense এর মাধ্যমে অর্থ উপার্জনে সমস্যা করতে পারে। কারণ আপনার ইনকাম ইম্প্রেশন ও বিজ্ঞাপনে ক্লিক এর উপর নির্ভর করে।
  • ন্যূনতম পে-আউট থ্রেশহোল্ডঃ ন্যূনতম পে-আউট থ্রেশহোল্ড হলো ১০০ মার্কিন ডলার। ছোট সাইটগুলোর পক্ষে এই থ্রেশহোল্ড অতিক্রম করা চ্যালেঞ্জিং হতে পারে। আপনার অবস্থান এবং মুদ্রার উপর ভিত্তি করে ন্যূনতম পে-আউট থ্রেশহোল্ড পরিবর্তিত হয়ে থাকে। এটি CAD এর জন্য C$100, EUR এর জন্য €70 এবং GBP এর জন্য £60।
  • ব্যবহারকারীর অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারেঃ আপনার সাইটে অত্যধিক বিজ্ঞাপন প্রদর্শিত হলে সাইটের ব্যবহারকারীর অভিজ্ঞতাকে খারাপ করে তুলতে পারে, সেই সাথে আপনার ওয়েব সাইটের এসইও ক্ষতিগ্রস্থ করতে পারে এবং গুগল র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে যেতে পারে।
  • বিজ্ঞাপনের উপর নিয়ন্ত্রণ কমঃ আপনি নির্দিষ্ট ক্যাটাগোরীর বিজ্ঞাপনকে ব্লক করতে পারলেও, নির্দিষ্ট ব্র্যান্ড বা ক্যাম্পেইনের সাথে কাজ করতে পারবেন না। এর অর্থ হলো, আপনার ব্র্যান্ড বা দর্শকদের পছন্দের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন বিজ্ঞাপন ব্লক করতে পারবেন না।
  • ইনভ্যালিড ক্লিকের ঝুঁকিঃ Google যদি অস্বাভাবিক অ্যাড ক্লিক প্যাটার্ন শনাক্ত করতে পারে তাহলে আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট সাসপেনশনের সম্মুখীন হতে পারে। ইনভ্যালিড ক্লিক বলতে, নিজের সাইটের অ্যাডে নিজে ক্লিক করা, আপনার দলের কাছ থেকে দুর্ঘটনাজনিত ক্লিক, বা প্রতিযোগীদের থেকে ক্ষতিকারক ক্লিকগুলোকে বোঝায়।
  • অ্যাকাউন্ট সাসপেনশন ঝুঁকিঃ Google-এর কঠোর অ্যাড প্লেসমেন্ট ও কন্টেন্ট পলিসি রয়েছে। যেকোনো ধরণের পলিসি লঙ্ঘন হলে আপনার অ্যাকাউন্টটি সাসপেন্ট হতে পারে, যা আপনার উপার্জনকে ব্যাহত করতে পারে।

অ্যাডসেন্স দিয়ে আপনি কত আয় করতে পারেন

  • আপনি যতক্ষন অ্যাডসেন্স ব্যবহার করবেন না, ততক্ষণ আপনি জানতে পারবেন না AdSense দিয়ে কত টাকা উপার্জন করবেন। আপনার উপার্জনের পরিমান অনেক কিছুর উপর নির্ভর করে। যেমন-
(ক) কত ট্রাফিক আপনার সাইট ভিজিট করে।
(খ) আপনার নিশ।
(গ) যারা সার্স করে তাদের লোকেশন।
(ঘ) আপনার সাইটের কোথাই বিজ্ঞাপন প্রদর্শিত হয়।
(ঙ) আপনি কি ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করতে চান।
(চ) আপনার বর্তমান ডিজিটাল অ্যাড নেটওয়ার্ক।
  • কিন্তু এসব থেকে আপনি মোটামুটি একটা অনুমান পেতে পারেন। আপনি প্রথমে, AdSense এর রেভিনিউ ক্যালকুলেটর ব্যবহার করে দেখতে পারেন।
  • আপনার ভিজিটরের লোকেশন এবং সাইটের বিষয়বস্তু বা ক্যাটাগরী (অর্থ, গেম, স্বাস্থ্য, ইত্যাদি) সেট করুন। তাহলে, আপনি আপনার বার্ষিক আয় কেমন হতে পারে তার একটি অনুমান পাবেন।
  • “মাসিক পেইজ ভিউ” থেকে আপনি কত ইনকাম করতে পারেন সেটি স্লাইডারে টগল মেনু থেকে দেখে নিতে পারেন।
  • অ্যাডসেন্স কিভাবে আপনার আর্নিংস গণনা করে সে সম্পর্কে আরও কিছু জানতে চান? নিম্নে দুটি বেসিক মডেল দেওয়া হলোঃ
(ক) প্রতি ক্লিকে।
(খ) প্রতি ইম্প্রেশনে।
  • প্রতি-ক্লিকে কমিশন গণনা করার জন্য, AdSense ব্যবহারকারীরা আপনার সাইটের বিজ্ঞাপনগুলোতে কত বার ক্লিক করে তা দেখে এবং প্রতি ক্লিকের খরচ (CPC) দ্বারা এটিকে গুণ করে। CPC হলো, একজন বিজ্ঞাপনদাতা প্রতিবার একটি বিজ্ঞাপনে ক্লিক করার সময় কত টাকা দেয়।
  • প্রতি-ইম্প্রেশন কমিশন গণনা করার জন্য, AdSense ব্যবহারকারীরা আপনার সাইটে কত ঘন ঘন বিজ্ঞাপন দেখে তা দেখে এবং প্রতি মিলিয়ন খরচ (CPM) দ্বারা গুন করে।
  • CPM হলো একজন বিজ্ঞাপনদাতা একটি বিজ্ঞাপনের 1,000 ইমপ্রেশন বা ভিউয়ের জন্য এ যে পরিমান অর্থ ব্যয় করে।
  • আপনার অর্জন গণনার ক্ষেত্রে, আপনার নিশ, অ্যাড ইউনিট এবং অ্যাড ফর্ম্যাট ইত্যাদি বিষয় গুলো ভুমিকা রাখে।
  • AdSense রেভিনিউ ক্যালকুলেটর মাধ্যমে আপনি AdSense দিয়ে কী পরিমান উপার্জন করতে পারবেন তার একটি ধারণা পেতে পারেন। কিন্তু আপনি প্রকৃতপক্ষে AdSense ব্যবহার না করা পর্যন্ত আপনি ঠিক কতটা আয় করতে পারবেন তা জানতে পারবেন না।

Google AdSense ব্যবহার করার শর্ত

  • Google AdSense এর ব্যবহার করতে হলে আপনার সাইটটির সুনির্দ্দিষ্ট মানদন্ড থাকতে হবে। ব্যবহারকারীর অভিজ্ঞতাকে ইতিবাচক রাখা নিশ্চিত করা এবং আইনি নির্দেশিকা থাকতে হবে।
  • AdSense-এ অংশগ্রহণ করার জন্য আপনার ওয়েব সাইটকে অবশ্যই প্রয়োজনীয় মানদণ্ডগুলো পূরণ করতে হবেঃ-
  • একটি AdSense অ্যাকাউন্ট করতে হলে আপনার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। অন্যথায়, একজন অভিভাবক বা অভিভাবককে আপনার পক্ষে সাইন আপ করাতে হবে।
  • আপনাকে অবশ্যই সাইটের মালিক হতে হবে অথবা সাইটের এর HTML সোর্স কোডে অ্যাক্সেস থাকতে হবে।
  • আপনার ওয়েব সাইট এবং কন্টেন্ট অবশ্যই সমস্ত AdSense প্রোগ্রাম নীতি মেনে চলতে হবে। অনুমতি ছাড়া স্ক্র্যাপ করা কন্টেন্ট, অশ্লীল কন্টেন্ট বা কপিরাইটযুক্ত কন্টেন্ট ব্যবহার করা যাবে না।
  • আপনার সাইটে অবশ্যই হাই-কোয়ালিটি কন্টেন্ট, অরিজিনাল কন্টেন্ট থাকতে হবে যেগুলো ভিজিটরকে ইঙ্গেজ করে এবং ভ্যালু প্রদান করে।
  • পলিসি ভায়োলেশন থেকে বাঁচার জন্য আপনাকে ব্যবহারকারীরর কন্টেন্ট যেমন কমেন্ট নিয়ন্ত্রন করতে হবে।
  • ব্যবহারকারীর অভিজ্ঞতা ভালো করার জন্য আপনার সাইটের নেভিগেশন পরিষ্কার এবং সহজ হতে হবে।
  • আপনি যদি ব্লগার বা ইউটিউব ব্যবহার করেন, তাহলে আপনাকে অবশ্যই এই প্ল্যাটফর্মগুলোর জন্য নির্দিষ্ট অতিরিক্ত AdSense প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url