মাইক্রোসফট - মাইক্রোসফট কর্পোরেশন

মাইক্রোসফট কর্পোরেশন হলো আমেরিকার একটি বহুজাতিক প্রযুক্তি ("'হার্ডওয়্যার"' ও "'সফটওয়্যার"') উৎপাদনকারী কোম্পানি। ১৯৭৫ সালে মাইক্রোসফট কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই কম্পিউটার ইন্ডাস্ট্রিতে মাইক্রোসফট কর্পোরেশন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। মাইক্রোসফটকর্পোরেশনের সদর দফতর আমেরিকার রেডমন্ড, ওয়াশিংটনে। মাইক্রোসফট প্রধানত কম্পিউটারের সফ্টওয়ার নির্মাতাকারী প্রতিষ্ঠান।

প্রাথমিকভাবে, মাইক্রোসফট১৯৮০ এবং ৯০ এর দশকে যথাক্রমে MS-DOS ও Windows (এমএস-ডস ও উইন্ডোজ) নামে দুইট অপারেটিং সিস্টেম (Operating System / OS) তৈরি করে। মাইক্রোসফট MS-DOS এর মাধ্যমে অপারেটিং সিস্টেমের বাজারে আধিপত্য অর্জন করেছিল এবং উইন্ডোজ ওএস এর মাধ্যমে বাজারে নিজেদের অবস্থান শক্তিশালী করতে সক্ষম হয়ে ছিলো।

মাইক্রোসফট ১৯৯৭ সালে ক্যামব্রিজ, ইংল্যান্ডে; ১৯৯৮ সালে চীনের বেইজিং; ২০০৫ সালে বেঙ্গালুরু, ভারত; ২০০৮ সালে কেমব্রিজ, ম্যাসাচুসেটস; ২০১২ সালে নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক; এবং ২০১৫ সালে মন্ট্রিলে গবেষণা ল্যাব পরিচালনা করে। মাইক্রোসফটের কাজ গুলোকে  তিনটি প্রধান ব্যবসায়িক বিভাগে ভাগ করা যেতে পারে।

(১) উত্পাদনশীলতা এবং ব্যবসায়িক প্রক্রিয়া।

(২) ইন্টেলিজেন্ট ক্লাউড।

(৩) পারসোনাল কম্পিউটিং।

প্রতিটি বিভাগ আলাদা অলাদা পণ্য এবং পরিষেবা নিয়ে গঠিত।

মাইক্রোসফট এর প্রতিষ্ঠাতা

১৯৭৫ সালের ৪ এপ্রিল, বিল গেটস এবং পল অ্যালেন মাইক্রোসফট প্রতিষ্টা করেন। মাইক্রোসফটার প্রধান উদ্দেশ্য ছিলো Altair 8800-এর BASIC Interpreters তৈরি করা এবং বিক্রি বৃদ্ধি করা।

মাইক্রোসফট এর ইতিহাস

মাইক্রোসফট বিশ্বের সবচেয়ে বড় কম্পিউটার সফটওয়্যার বিক্রেতা। মাইক্রোসফট ক্লাউড কম্পিউটিং পরিষেবা, ভিডিও গেমস, কম্পিউটার এবং গেমিং হার্ডওয়্যার সহ অন্যান্য অনলাইন অনুসন্ধান ভিত্তিক পরিষেবাগুলোর মধ্যে নেতৃত্ব প্রদানকারী প্রতিষ্ঠান। মাইক্রোসফটের কর্পোরেট সদর দপ্তর রেডমন্ড, ওয়াশ-এ অবস্থিত এবং ৬০টিরও বেশি দেশে এর অফিস রয়েছে।

মাইক্রোসফট এর প্রতিষ্ঠা (১৯৭২-১৯৮৫):

শৈশবের বন্ধু বিল গেটস এবং পল অ্যালেন কম্পিউটার প্রোগ্রামিংয়ে তাদের দক্ষতা ব্যবহার করে একটি ব্যবসা করতে চেয়েছিলেন। ১৯৭২ সালে, তারা ট্রাফ-ও-ডেটা প্রতিষ্ঠা করেছিল, যা অটোমোবাইল ট্রাফিক ডেটা ট্র্যাক এবং বিশ্লেষণ করার জন্য একটি প্রাথমিক কম্পিউটার বিক্রি করেছিল। গেটস হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন যখন অ্যালেন ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্সে ডিগ্রী অর্জন করেন, যদিও তিনি পরে হানিওয়েলে কাজ করা ছেড়ে দেন।



**

"পপুলার ইলেকট্রনিকস"-এর ১৯৭৫ এর জানুয়ারি ইশুতে তারা এমআইটিএস অল্টেয়ার ৮৮০০ মাইক্রোকম্পিউটার নিয়ে লিখে, আর এটা অ্যালেনকে প্রথম ভাবালো যে তারাওতো এ কম্পিউটারের জন্য একটা বেসিক ইন্টারপ্রেটার প্রোগ্রাম করতে পারতো। গেটস এমআইটিসএকে ফোন করলো এবং জানালো যে তার কাছে একটা কাজ করা ইন্টারপ্রেটার আছে, আর এমআইটিএস তাকে প্রদর্শনের অনুমতি দিলো। অ্যালেন অল্টেয়ারের জন্য একটা সিমুলেটর বানাোর কাজে লেগে গেলো, এবং তখন গেটস ইন্টারপ্রেটারটি নির্মানে সময় দিচ্ছিলো। আর তারা যখন মার্চ ১৯৭৫ সালে আলবুকার্কে এমআইটিএসের সামনে ইন্টারপ্রেটারটি প্রদর্শন করলো, তা চমৎকার ভাবে কোন সমস্যা ছাড়াই কাজ করলো। এমআইটিএস এটা বণ্টনে রাজী হলো, নাম দিলো অল্টেয়ার বেসিক। অ্যালেন ও গেটস ৪ এপ্রিল ১৯৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করে, গেটস যেখানে প্রধান নির্বাহী কর্মকর্তা। মাইক্রোসফট নামটি পল অ্যালেনের দেয়া। ১৯৭৭-এর আগস্টে, কোম্পানিটি জাপানে আস্কি পত্রিকার সাথে একটা চুক্তিতে আসে, আর ফলস্বরূপ প্রতিষ্ঠা হয় প্রথম আন্তর্জাতিক আস্কি মাইক্রোসফট আপিস।  মাইক্রোসফট ১৯৭৯ সালের জানুয়ারিতে তাদের সদরদপ্তর বেলভিউ, ওয়াশিংটনে স্থানান্তর করে।


মাইক্রোসফট ১৯৮০ সালে নিজস্ব ইউনিক্স সংস্করণ জেনিক্সের মাধ্যমে প্রথম অপারেটিং সিস্টেম ব্য়বসায়ে পা রাখে, কিন্তু তাদের সাফল্যের আলো দেখিয়েছিলো এমএস-ডস। আইবিএম নভেম্বর ১৯৮০ সালে মাইক্রোসফটের সাথে আইবিএম পিসির জন্এয কটা সিপি/এম ওএসের সংস্করণ প্রদানের জন্য একটা চুক্তি করে। এ ডিলের জন্য, মাইক্রোসফট ৮৬-ডস নামে সিয়াটল কম্পিউটার প্রোডাকসের কাছ থেকে সিপি/এমের একটি ক্লোন কিনে নেয়, তারপর এর নাম দেয় এমএস-ডস। পরে যদিও আইবিএম এর নাম পরিবর্তন করে রাখে আইবিএম পিসি ডস। আইবিএম পিসি আগস্ট ১৯৮১ সালে বাজারে বের হওয়া পর্যন্ত মাইক্রোসফট তাদের স্বত্বাধিকার ধরে রাখে। আইবিএম তাদের বায়োস কপিরাইট করে রাখে, আর তার ফলে অন্য কোম্পানিগুলো তাদের নন-আইবিএম হার্ডওয়্যারকে আইবিএম পিসি সামঞ্জস্য করতে রিভার্স ইঞ্জিনারিঙের দ্ধারস্থ হতে হতো। আর ধীরে ধীরে মাইক্রোসফট অন্যতম পিসি অপারেটিং সিস্টেম বিক্রেতায় পরিণত হলো। কোম্পানিটি ১৯৮৩ সালে "মাইক্রোসফট মাউজ" বাজারে ছাড়ার মাধ্যমে এর বাজারকে আরও বিস্তৃত করে। পল অ্যালেন অই বছরই হজকিন'স লিম্ফোমার কারণে মাইক্রোসফট থেকে পদত্যাগ করে।  অ্যালেন তার জীবনিতে দাবি করেন, গেটস তার এমন অবস্থায় সে কোম্পানিতে ঠিকমত কাজ করছে না, এমন উসিলা দিয়ে তার শেয়ার নিস্তেজ করতে চাচ্ছিলো।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url