সালাদ রেসিপি

সালাদ খেতে ভালই লাগে। কিন্তু এই সালাদ তৈরির রহস্য মোটেই কঠিন নয়। ঠিকমত তৈরি করতে পারলে অত্যন্ত মুখরোচক ও স্বাদযুক্ত হয়।

শশার সালাদ

শশার বোঁটা কেটে যেমন করে আঠা বের করে তেমনি করে নিয়ে খোসা ছাড়িয়ে খুব পাতলা আর চাকা-চাকা করে কাটবেন। বীট, গাজর, পেঁয়াজ ও টম্যাটো খুব পাতলা করে কাটবেন। গোটাকয়েক কড়াইশুঁটি ছাড়িয়ে দেবেন। তারপর কিছুটা চিনি, লবণ, মরিচকুচি ও লেবুর রস দিয়ে বেশ করে মেখে প্লেটে সাজিয়ে দেবেন।

ডিমের সালাদ

একটা পাত্রে শশা আর টম্যাটো খুব পাতলা করে কেটে লবণ মাখিয়ে রেখে দিন। এবার বীট, গাজর, আলু, কড়াইশুঁটি ও ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এরপর পেঁয়াজ খুব পাতলা করে কেটে ঐ লবণ-মাখানো শশা আর টম্যাটোর পানিটা ফেলে দিয়ে মিশিয়ে নিন। এর মধ্যে কিছু কাঁচা মরিচের কুচি দিতে হবে। তারপর মাস্টার্ড, লবণ, চিনি ও ভিনিগার দিয়ে মেখে প্লেটে করে খানিকটা সাজিয়ে তার উপর সিদ্ধ আনাজের টুকরো আর কড়াইশুঁটি সাজিয়ে দিন। সবশেষে ডিমটি পাতলা করে কেটে উপরে দিয়ে সালাদপাতার কুচি চারদিকে ছড়িয়ে দিন।

চিকেন সালাদ

উপকরণঃ বীট, গাজর, পেঁয়াজ, আলু, মাস্টার্ড, সালাদ-অয়েল, লবণ, গোলমরিচের গুঁড়ো আর মুরগীর মাংস।
প্রস্তুত-প্রণালীঃ আলু, গাজর, বীট ও মুরগীর মাংস সিদ্ধ করে নিন। টম্যাটো আর পেঁয়াজ পাতলা করে কেটে একটা ডিসে রেখে দিন। এবার সিদ্ধ আনাজগুলো পাতলা করে কেটে পেঁয়াজ আর টম্যাটোর সাথে মিশিয়ে রাখুন। তারপর সিদ্ধ মুরগীর মাংস পাতলা টুকরো-টুকরো করে কেটে লবণ, গোলমরিচের গুঁড়ো, মাস্টার্ড ও ডিসের পেঁয়াজ টম্যাটো, বীট গাজর একসাথে ভাল করে মিশিয়ে শেষে একটুখানি সালাদ-অয়েল মিশিয়ে দেবেন।

গাজরের সালাদ

গাজর ভাল করে ধুয়ে সিদ্ধ করে পাতলা করে কেটে রাখুন। তারপর পেঁয়াজ পাতলা ও চাকা-চাকা কাটুন। কাঁচা মরিচ কুচি-কুচি করে কেটে লবণ ও লেবুর রসের সাথে সবগুলি ভাল করে মেখে ডিসে করে পরিবেশন করুন।

ফুলকপির সালাদ

উপকরণঃ আলু, পেঁয়াজ, গাজর, ফুলকপি, কড়াইশুঁটি, বীট, লবণ, মেয়ানিস্। প্রস্তুত প্রণালী-বীট, গাজর, আলু, পেঁয়াজ, মটরশুঁটি ও ফুলকপি একসঙ্গে সিদ্ধ করে নেবেন। পরে কড়াইশুঁটির খোসা ছাড়িয়ে রাখুন। সিদ্ধ ফুলকপি চাকা- চাকা করে কেটে রাখুন। তারপর কড়াইশুঁটির সঙ্গে ঐ সব জিনিস লবণ দিয়ে মেখে ডিসে সাজিয়ে তার উপর মেয়ানিস্ আন্দাজমত ছড়িয়ে দেবেন।

চিংড়ির সালাদ

উপকরণঃ বীট, গাজর, আলু, পেঁয়াজ, কড়াইশুঁটি, টম্যাটো, কাঁচা মরিচ, চিনি, লবণ, মাস্টার্ড, ভিনিগার ও চিংড়ি।
প্রস্তুত প্রণালীঃ চিংড়ির খোসা ও মাথা ছাড়িয়ে ময়লা পরিষ্কার করে ভাল করে ধুয়ে একটা পাত্রে সিদ্ধ করে রেখে দিন। তারপর খোসাসুদ্ধ আলু, বীট, গাজর সিদ্ধ করে খোসা ছাড়িয়ে পাতলা চাকা-চাকা করে কেটে রাখুন ও কড়াইশুঁটি ছাড়িয়ে রাখুন। অন্য পাত্রে পেঁয়াজ আর টম্যাটো পাতলা চাকা-চাকা কেটে মরিচকুচি ও লবণ মাখিয়ে রাখুন। এবার সিদ্ধ চিংড়িগুলি চাচা-চাকা করে কেটে নিন। তারপর একটা পাত্রে মাছ বাদে সবগুলি আস্তে আস্তে মেখে ডিসে সাজিয়ে দিন এবং উপরে চিংড়ির স্লাইসগুলি সাজিয়ে দিন। মাখার সময়ে সামান্য মাস্টার্ড দিতে পারেন।

রুই মাছে সালাদ

উপকরণঃ বীট, গাজর, কড়াইশুঁটি, শশা, পেঁয়াজ, বাঁধাকপি, লেবু, মাস্টার্ড, গোলমরিচের গুঁড়ো, লবণ, মাখন ও রুই মাছ।
প্রস্তুত প্রণালীঃ মাছ টুকরো-টুকরো করে কেটে ধুয়ে রাখুন। পরে খোসাসুদ্ধ বীট, গাজর, কড়াইশুঁটি ও কপি সিদ্ধ করে নিন। আলাদা করে মাছও সিদ্ধ করে রাখুন। তারপর পেঁয়াজ ও শশা পাতলা চাকা-চাকা করে কেটে মাখিয়ে একটা পাত্রে রাখুন। এবার কড়াইশুঁটির খোসা ছাড়িয়ে এবং আনাজগুলির খোসা ছাড়িয়ে চাকা- চাকা করে কেটে লবণ মাস্টার্ড ও লেবুর রস মাখিয়ে রাখুন। একটা বড় ডিসের উপর মাছের টুকরোতে মাখন মাখিয়ে সাজিয়ে দিন। তার উপর সিদ্ধ আনাজগুলি সাজান। তারপর পেঁয়াজ আর শশার কুচি সাজিয়ে দিন। শেষে আন্দাজমত গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Timeline Treasures নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url